Tuesday, December 29, 2015

Valobasa Rupantorjoggo- ভালবাসা রূপান্তরযোগ্য


আমি যাকে ভালবাসি সে বাসে অন্যকে,
আবার সে যাকে ভালবাসে সে অন্য কাউকে
হতে পারে, তাই ভালবাসা রূপান্তরযোগ্য

একদিন আমি পিতা-মাতা-কে ভালবাসতাম
তারা আমাকে ভালবাসত, আদর করত-
আমি তাদেরকে বুকে জড়াতাম-
ভাই-বোন তাদেরকেও ভালবাসতাম
নিজের জীবনসম
আমি আজ ভালবাসি অন্য কাউকে,
তাই ভালবাসা রূপান্তরযোগ্য

আমি আজ অন্যের জন্য জীবন দিতে প্রস্তুত,
পিতা-মাতা, ভাই-বোন এখন তুচ্ছ
ভাবতে অবাক লাগে-
এটাই সত্য
তাই ভালবাসা রূপান্তরযোগ্য

এভাবে ভালবাসার রূপান্তর ঘটে
পিতা থেকে তাঁর স্ত্রী (মাতা), পিতা থেকে সন্তান,
সন্তান থেকে নাতি-পুতি- আর-
ব্যক্তি (নিজ) থেকে পিতা-মাতা, ভাই-বোন, তারপর-
তারপর অন্য কেউ
তাই ভালবাসা রূপান্তরযোগ্য

তুমি আজ যাকে ভালবাসছো কাল তাকে নাও বাসতে পারো
কি চাই আমি?
ভক্তি বা এবাদত- যার রূপান্তর নেই
ব্যক্তি থেকে ব্যক্তি, জাতি থেকে জাতি
সর্বপরি একমাত্র স্রষ্টা, তার প্রতি
মৃৃত্যু-সম্মুখেও ভক্তি-এবাদত অটুট থাকে
আমি ভুলে গেছি, কি যেন বলছিলাম-

ও হ্যাঁ! ভালবাসা রূপান্তরযোগ্য




1 comment:

  1. নতুন নতুন গল্প কবিতা জোকস ও Sms পেতে ভিজিট করতে পারেন আমার সাইটে
    www.valobasargolpo2.xyz

    ReplyDelete

Last 7 Days!