Friday, September 13, 2013

Protikkhar Prohor ( প্রতিক্ষার প্রহর )

প্রতিক্ষার প্রহর

সত্যি, আমি তোমায় চিনতে পারিনি, সেজুতী।
তোমার কথার অর্থ আমি বুঝিনি,
কেন এত ভালবাসা সাগরের প্রতি।
আমার অনেক দিনের গড়ে ওঠা ভালবাসায়
তুমি নিরাশার ঢেউ তুললে,
তোমার নিথর চোখের রূপটা
আকাশের বুক চিরে দেখালে
বিদ্যুতের ঝলসানো উত্তাপে।

তুমি সেদিন বলেছিলে, সেজুতী
গাঁয়ের আম গাছটি বড় হয়েছে গেছে,
যে বকুলের ডাল ছুঁয়ে উচ্চতা মেপেছি
তার উচ্চতা আরো বৃদ্ধি পেয়েছে,
আমাদের বয়সটাও বেড়ে উঠেছে,
চলো, শুভদিনে মিলন মালা পরাই!
সে কথা তুমি তো ভুলে যাওনি।


আমি এখনো ভাবি তোমার কথা,
পুরোনো দিনের লুকোচুরি কথা,
কাঁশ ফুলের কথা;
তবে তোমার দেখা পেতে আমায়
মাঝরাতে অন্যে ঘুম ভাঙাতে হয়।
তুমি দেওয়াল তুলেছো,
এপার-ওপারের-
আমি ভাঙতে চাই না
তোমার নিজ হাতে গড়া দেওয়াল।

সেজুতীদের বাড়ির উঠানটা পরিস্কার ছিল,
আম গাছটি বেশ উচু হয়েছে,
কিন্তু সেজুতী সেখানে আর নেই,
সেজুতী মেহেদী রাঙা হাতে
সাগরের বুক চিরে চলে গেছে।

কিন্তু ভুলটা কোথায়, সেজুতী?
পেয়ারা আনতে কখনো তো ভুলিনি,
দেখা করতে এক বিন্দু দেরিও হয়নি,
তবেব অভিমানটা কোথায়,
জানতে পারলাম না।
সেজুতী, আমি তোমার প্রতিক্ষায় বসে আছি
সাগর পাড়ে.....!


8 comments:

  1. সত্যি বেদনাদায়ক------

    ReplyDelete
    Replies
    1. নতুন নতুন কবিতা পেতে ভিজিট করতে পারেন আমার সাইটে
      www.valobasargolpo2.xyz

      Delete
    2. নতুন নতুন কবিতা পেতে ভিজিট করতে পারেন আমার সাইটে
      www.valobasargolpo2.xyz

      Delete
  2. পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

    ReplyDelete
  3. বেদনার কবিতা গুলো কি আপনার লিখা জনাব বিধান মন্ডল?
    কবিতা গুলো অনেক ভালো লেগেছে। যদি আমি আপনার নাম সহ আমার পেইজে কবিতা গুলো পোস্ট দেই তাহলে কি আপনার কোন আপত্তি থাকবে???

    ReplyDelete
    Replies
    1. অবশ্যই!
      তবে আপনার পেইজের একটা link আসাকে E-mail করলে খুশি হব।

      Delete
    2. হ্যাঁ সকল কবিতাই আমার লেখা।

      Delete
  4. হ্যাঁ সকল কবিতাই আমার লেখা।

    ReplyDelete

Last 7 Days!