Thursday, July 17, 2014

Amar Fasir Kasto-আমার ফাঁসির কাষ্ঠ


আমি- আমার ফাঁসির কাষ্ঠ নির্মন করেছি-
তোমাকে কষ্ট করে আগুন জ্বালাতে হবে না
চিতাও নিজে জ্বেলে রেখেছি।
আর বড় সত্য, কবরও রচনা করেছি নিজ হাতে,
ভেবে অস্থির হয়োনা তুমি।

কোনো আবশ্যকতা নেই
তোমার নিজ হাত রক্তে রঞ্জিত করার।
ধরা আমি পড়বই,
কাঠগড়াতে নয় স্রষ্টার অভিমুখে-
নির্ভীক কণ্ঠস্বরে
তোমার ভন্ডামীর মুখশ আমি খুলবই:
একদিন তোমাকেও ঝুলিয়ে দেব শিরিশ বৃক্ষে
তোমার কপটতার কারণে,
আমি নির্ভীক- মরণে।

মিথ্যা যেটুকু বলেছো
তার শেষ এখানেই, আমার হাতে।
মৃত্যুর পূর্বে সেই জঞ্জাল-
বিষবৃক্ষ উপড়ে ফেলব সত্যের আঘাতে।
এ আমার প্রতিজ্ঞা তোমার নিকট;
তুমি যতোই হও না কেন বিকট।

তোমার উন্মুক্ত তরোবারি নামিয়ে ফেল-
আমার কোনো ভয় নেই তাতে,
দুঃসহ যন্ত্রনা লিখে রেখেছো তুমি আমার জন্য;
তাতে কোনো ক্ষতি নেই।
নতুন অংকুরিত চারা-ই আমার প্রাণের উচ্ছ্বাস,
গোধুলির বিহগ আমার অবকাশ,
আর সূর্যোদয়ের কিরণে আমি চঞ্চল:
মিশে থাকবো পৃথিবীতে
কোনো সন্দেহ নেই- চিরকাল।

আমি শুরু করেছি প্রতিবাদ
ভেঙে দিয়ে লাঞ্চনা-গঞ্জনা আর সংঘাত;
যার একটুতেই তুমি কেঁপে ওঠো
আর প্রাণ বাঁচাতে গৃহে ছোটো!
আমি ভুলে গিয়েছি তুচ্ছ জীবনের কথা, তাই
তুলে নিয়েছি নিজের ফাঁসি দড়ি নিজের গলায়।


1 comment:

  1. নতুন নতুন কবিতা পেতে ভিজিট করতে পারেন আমার সাইটে
    www.valobasargolpo2.xyz

    ReplyDelete

Last 7 Days!