Wednesday, July 17, 2013

Bedona ( বেদনা )

বেদনা

কাঁজল কালো আঁখি তার ভুলিয়েছে মন
ভাবিনা তাকে ছাড়া কাউকে আপন জন।
নয়ন ভেজা জল করেছে ব্যথিত আমায়
স্মৃতিরা কেড়ে নিয়েছে সকল সুসময়।


হয়তো শুকিয়ে যাবে আঁখি জল চৈত্রে
বাধতে পারবো না তাকে কখনো একই সুত্রে।
চৈত্রের ঠিক দুপুরে বুক ফেটে চৌচির
তার জন্য ভালবাসা লুকিয়ে আছে গভীর।

জানি, সে আর কখনো ফিরবে না
পিচু থেকে আমায়, এই বলে ডাকবে না।
তবুও আমি পথো পানে চেয়ে রবো
জীবনে না হয় পরোপারে সাথি হবো।

তাকে নিয়ে দেখেছি স্বপন কতই সু-মধুর
তবুও করলো না, আর কয়টা দিন সবুর।
আজও করে যাই তাকে পাওয়ার বাসনা
সে হল মৃতের জীবন আমার সাধনা।

দিনের শেষে ফিরবে সব পাখিরা ঘরে
পশ্চিম আকাশ থেকে সূর্যটা যাবে সরে।
ভুলে যাবে কেউ ঘরে ফেরার যন্ত্রনা
জ্বলে উঠবে প্রদীপগুলো দেবে সান্ত্বনা।

খুঁজবো তাকে, সারা রাত ধরে আকাশ
দিয়ে যাবে ঝিঁঝিঁ পোকারা দুশ্চিন্তার বাতাস।
দাঁড়িয়ে আছি একা পথভোলা পথিক
স্মৃতিগুলো এলোমেলো আমি আছি সঠিক।

বলে আমায় কুয়াশারা, ভাবছো কেন এতো?
আসবে জীবনে সুখ-বসন্ত, সহস্র কতো শত।
দীপহীন আঁধারে ছায়ারা ডাকবে ইশারায়
'সময়' হয়েছে, কর্ম ছেড়ে এসো ত্বরায়।

প্রকৃতির রূপ, তোমায় দেকতে আমি পাই না
প্রিয়াহীন আমিও একা থাকতে চাই না।
ভুলতে পারিনা শত কর্মেও তাকে
হয়েছে মধ্যরাত্রি 'যাবার সময়' হাঁকে।

1 comment:

  1. নতুন নতুন কবিতা পেতে ভিজিট করতে পারেন আমার সাইটে
    www.valobasargolpo2.xyz

    ReplyDelete

Last 7 Days!