Wednesday, July 31, 2013

Potho Chea Thaki (পথো চেয়ে থাকি)

দিনের শেষে অবশেষে, আজিকে এ সন্ধ্যায়
কষ্ট দেখি মনের ভিতর, কে আমায় কাঁদায়।
উকিঁ দিয়ে তাকিয়ে দেখি, মনের ঘরের কোণে
সারাদিনের জমে থাকা দুঃখ কে গোনে।

একটু পরে প্রদীপ জ্বলবে, আঁধার চারিদিকে
সূর্য মামা পাটে গেছে, হলুদ রং ফিকে।
তোমার কথা ভেবে ভেবে মনে লাগে কষ্ট
মাঝে মাঝে আঁকড়ে ধরে আমায় অ-দৃষ্ট।

অবণীর মাঝে দুষ্ট বায়ু, বুকের মাঝে পাষাণ
দিনের আলোয় শুকিয়ে গেছে, ভরা নদী শশ্মান।
দুঃখ সয়ে কষ্ট পাই, হৃদয়ে লাগে ব্যথা
সন্ধ্যার সময় মনটা খারাপ, কই না কোনো কথা।

দিনের শেষে রাত্রি বেশে, আঁধার নামে ঘরে
কেমন করে বুকের ভিতর, তোমায় দেখার তরে।
ফিরে এসো আমার নিকট, নয়ন-পাতা ভিজে
কষ্ট পাই এখন আমি, ক্ষমা করো বুঝে।

শিয়াল ডাকে ঝোপ-ঝাড়ে, সন্ধ্যা নেমেছে ওই
বসে আছি একা একা, তুমি বন্ধু কই।
দুয়ার খুলে পথো চেয়ে, আমি থাকি একা
দিনের কথা ভুলে যাও, ফিরে এসো সখা।

হৃদয় মাঝে অনুভূতি মোর, নয়নে দেখি তোমায়
মনটা আমার কেমন করে, সন্ধ্যা যে কাঁদায়।
দুপুর বেলা বলেছি যা, ফিরিয়ে নিলাম বাক্য
অভিমান ভুলে ঘরে এসো, করতে চাই ঐক্য।

আমায় তুমি স্বস্তি দাও, ভুলে যাও দুখ্
পাশে বসে আমার তুমি, মনে আনো সুখ।
জ্বরে আমার শরীর পোড়ে, এসো-না ফিরে তুমি!
চোখের জল মুছিয়ে দাও, আমার প্রাণের স্বামী।


1 comment:

  1. নতুন নতুন কবিতা পেতে ভিজিট করতে পারেন আমার সাইটে
    www.valobasargolpo2.xyz

    ReplyDelete

Last 7 Days!