Thursday, May 16, 2013

Bondhu -বন্ধু


বন্ধু

বড় মুখ করে তোমায় আমি বলেছিলাম,
ভালবাসি
কিন্তু তুমি ফিরিয়ে দিলে আমার দুটি হাত
দিগন্ত জোড়া যত মাঠ ফসলকে আমি সাক্ষী রেখেছি,
বলেছি তাদেরকে আমার প্রিয়ার কথা

মাঠের সবুজ ঘাস আর গাছের পাতারা
আমাকে বলেছে,
তুমি কাঁদছ কেন? তোমার সবুজ মন
এখনো হারিয়ে যায়নি,
তোমার ভালবাসা বয়ে চলেছে প্রবাহমান
নদীর মত, সমুদ্র মোহনায় মিলিত হওয়ার প্রার্থনায়
তোমাকে ফিরিয়ে দেবে কোন্ সে ললনা?
তার দুনয়নে কি অশ্রজল নেই,
হৃদয় রাজ্য কি তার শুষ্ক মরুভূমি,
মনে হয় সেখানে ধূধূ করে বালু কণা

উঠে দেখ, চারিদিকে কত সহস্র রমণী
কলসী কাঁখে জল ভরিতে যায় নদীর ঘাটে;
তাদের ভ্রƒ তলে কালো নয়ন যুগল, কেমন ফিরে ফিরে চায়
আর কোমরের বিছা দুলিয়ে চলে
তোমার ভালবাসা চির অ¤¬ান, কষ্ট ভুলে তুলে নাও,
তুলে নাও শ্যামের বাঁশি
আর বাজাও মন আনন্দে ভালবাসার গান
দেখবে, কত রমণী ছুটে এসেছে
তোমার পানে দুদন্ড দেখার আশায়

ভুলব না তরুলতা তোমার কথা,
তুমি বন্ধু, তুমি সাথী আমারএকমাত্র তুমিই
বুঝলে আমার এই মনের কথা
আমি বাজাব সেই বাঁশি,
তোমার ছায়া তলে বসে





No comments:

Post a Comment

Last 7 Days!